Breaking News

অসমাপ্ত আত্মজীবনী -শেখ মুজিবুর রহমান Pdf Book

বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বাংলা ভাষায় প্রকাশ হয়েছে। চাকরির পরীক্ষায় এই বই হতে বিভিন্ন প্রশ্ন করা হয়ে থাকে । তাই আজ এই অসমাপ্ত আত্মজীবনীশেখ মুজিবুর রহমান এর বইটি পিডিএফ আকারে দেওয়ার চেষ্ঠা করলাম ।

 

 

অসমাপ্ত আত্মজীবনী -শেখ মুজিবুর রহমান
অসমাপ্ত আত্মজীবনী -শেখ মুজিবুর রহমান ।

অসমাপ্ত আত্মজীবনী থেকে প্রশ্নঃ 

শেখ মুজিবুর রহমানের রচিত লেখা বইয়ের সংখ্যা — ৫ টি ।
১. অসমাপ্ত আত্মজীবনী(ইউনির্ভাসিটি প্রেস লিমিটেড)

. কারাগারের রোজনামচা(বাংলা একাডেমি)

৩. নয়া চীন ভ্রমন
৪. আগরতলা ষড়যন্ত্র মামলা
৫. স্মৃতিকথা
অসমাপ্ত আত্মজীবনী প্রকাশিত হয় ১৩ টি ভাষায় । অসমাপ্ত আত্মজীবনী বইটির ইংরেজিতে অনুবাদ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রফেসর ফকরুল আলম । অসমাপ্ত আত্মজীবনী বিভিন্ন ভাষায় অনূদিত হয়েছে।
অসমাপ্ত আত্মজীবনী এর প্রকাশ করা হয় ২০১২ সালে।
অসমাপ্ত আত্মজীবনী ‘আবিষ্কার’ করেনঃ ২০০৪ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা চারটি খাতা খুঁজে পান। মূল্যবান ওই খাতাগুলোই বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ হিসেবে প্রকাশিত হয়। এগুলো বঙ্গবন্ধু ১৯৬৭ সালে ঢাকা কেন্দ্রীয় কারাগারে অন্তরীণ অবস্থায় লেখা শুরু করেছিলেন কিন্তু শেষ করতে পারেন নি। অসমাপ্ত আত্মজীবনীতে বঙ্গবন্ধুর দেশ ভ্রমণের কথা বর্ণনা করা হয়েছে। তাতে চীন, ভারত ও পশ্চিম পাকিস্তান এর কথা রয়েছে। অসমাপ্ত আত্মজীবনী আরবি ভাষায় কারা প্রকাশ করে ফিলিস্তিন পররাষ্ট্র মন্ত্রণালয়।
অসমাপ্ত আত্মজীবনী বইয়ের সম্পাদক ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান।
অসমাপ্ত আত্মজীবনী’র প্রচ্ছদ কার আঁকেন- সমর মজুমদার।
অসমাপ্ত আত্মজীবনী’র ভূমিকা লিখেছেন র্বতমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অসমাপ্ত আত্মজীবনী’র ভূমিকা লিখেন যখন তিনি ২০০৭ সালে কারাবাসে ছিলেন।
‘অসমাপ্ত আত্মজীবনী’ বইয়ে আত্মজীবনী লিখা আছে ১৯৫৫ সাল পর্যন্ত।বঙ্গবন্ধুর স্বহস্তে লিখিত চারটি পুরাতন, জীর্ণ খাতা থেকে লিখা উদ্ধার করে অসমাপ্ত আত্মজীবনী বইয়ের প্রুফ প্রস্তুতিতে অবদান রাখেনঃ শেখ হাসিনা, শেখ রেহানা, ববি মওদুদ , আব্দুর রহমান ও মনিরুন নেছা নিনু।
অসমাপ্ত আত্মজীবনী বইটি লিখার স্থান ও সময়কাল জানা যায় খাতাগুলোয় জেলারের অনুমোদনের স্বাক্ষর ও তারিখ দেখে।
Download করতে অসমাপ্ত আত্মজীবনী  Pdf লেখার উপর ক্লিক করুনঃ

অসমাপ্ত আত্মজীবনী  Pdf

জয়কলির ভুগোল বই ডাউন লোড করতে ক্লিক করুনঃ  Download Pdf Joykoli Geography 

About Admin

আপনি এই ওয়েব সাইটের মাধ্যমে বিসিএস সকল টপিক অনুযায়ী পোষ্ট পাবেন । যা আপনার চাকুরি পরীক্ষায় অনেক টা কাজে আসবে। বিসিএস ক্যাডার রিভিউ ও তাদের মতামত পেতে আমাদের ওয়েব সাইটেই ভিজিট করতে পারেন। আপনি বিসিএস এর সকল বই পাবেন।

Leave a Reply