Breaking News

কাশ্মীর সংকট

কাশ্মীর সংকট নিয়ে প্রশ্ন হতে পারে। তাই আমি আজকে কাশ্মীর সংকট নিয়ে গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করব যা আপনার চাকরি পরীক্ষা তো অনেকটা সহায়তা করবে। কাশ্মীর সংকট অতি সাম্প্রতিক থেকে কাশ্মীর সংকট নিয়ে প্রশ্ন হতে পারে। তাই আমি আজকে কাশ্মীর সংকট নিয়ে গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করব যা আপনার চাকরি পরীক্ষা তো অনেকটা সহায়তা করবে।

কাশ্মীর সংকটঃকাশ্মীর সংকটঃ

১৯৪৭ সালে দেশবিভাগের সময় কাশ্মীরের রাজা ছিলেন হরিসিং। হরিসিং রাজা হয় ১৯২৫ সালে। কাশ্মীরের সর্বশেষ রাজা ছিলেন তিনি।

আকসাই চীন মহাসড়ক অবস্থিত কাশ্মীরে। সিয়াচেন হিমবাহ অবস্থিত কাশ্মীরে, যা বিশ্বের উচ্চতম যুদ্ধক্ষেত্র কিন্তু এটি ভারতে নিয়ন্ত্রণাধীন।

কাশ্মীর নিয়ে ভারত চীন যুদ্ধ হয় ১৯৬২ সালে। কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তান যুদ্ধ হয় তিনবার যথা:-১৯৪৭,১৯৬৫,১৯৯৯ সালে।

ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে ভূমির অংশ ৪৩ %। ভারত নিয়ন্ত্রিত কাশ্মীর এর নাম হচ্ছে জম্মু-কাশ্মীর। জম্মু-কাশ্মীর অংশে বৌদ্ধদের সংখ্যা বেশি। জম্মু-কাশ্মীর অঞ্চল সমূহ :- লাদাখ, সিয়াচেন, হিমবাহ। লাদাখ অবস্থিত ভারত চীন সীমান্তে।

পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরের নাম আজাদ কাশ্মীর। যা মোট কাশ্মীরের ৩৭ %।

চীন নিয়ন্ত্রিত কাশ্মীরের নাম আকসাই চীন। বৃটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর ৭০ বছর ধরে ভারত ও পাকিস্তান কাশ্মীর নিয়ে বিবাদ চালিয়ে যাচ্ছে। দুই দেশের মালিকানা দাবি করে কিন্তু অধিকাংশই রয়েছে দখলে। ভারত ও পাকিস্তানের মধ্যে তিনটি যুদ্ধ তার মধ্যে দুটি যুদ্ধ হয়েছে কাশ্মীরকে কেন্দ্র করে।

কাশ্মীর সংকট

ভারতের সংবিধানের ৩৭০ নং ধারায় কাশ্মীর কে নিয়ে আলোচনা করা হয়েছে।

ভারত শাসিত মুসলিম অধ্যুষিত কাশ্মীর ১৯৯৮ সাল থেকে সশস্ত্র বিদ্রোহ চলছে। উচ্চ বেকারত্ব ও রাস্তার বিক্ষোভ ঠেকাতে নিরাপত্তা বাহিনীর কঠোর আচরণ নিয়ে অভিযোগ সেখানে সমস্যা আরো বাড়িয়ে দিয়েছে।

১৯৪৯ সালের জম্মু কাশ্মীর ভারতের অংশ যোগদান করে। ১৯৯৯ সালে কাগির্ন যুদ্ধ হয়।

৫ আগস্ট ২০১৯ ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ কাশ্মীর ৩৭০ নং ধারা বাতিলের জন্য একটি বিল উচ্চকক্ষে উপস্থাপন করেন। লোকসভায় পাস করা হয় এবং রাষ্ট্রপতি তাতে স্বাক্ষর প্রদান করেন। ভারতের বিধানসভা এবং লোকসভার জন্য সর্বাধিক এটি কার্যকর করা হয়।

এর ফলে কাশ্মীর দীর্ঘ ৭০ বছরের শাসনের অধিকার হারিয়ে ফেলে।

কাশ্মীর সংকট

ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল মোট নয়টি। ভারতের অঙ্গরাজ্য মোট ২৮ টি।

About মোঃ জয়নাল আবদীন

আপনি আমাদের সাইটে পাবেন বিসিএস পরীক্ষার জন্য অনলাইন ভিক্তিক পরীক্ষা ও রেজাল্ট । Next Bcs

Leave a Reply