Breaking News

ব্রাক্ষীলিপি

ব্রাক্ষীলিপি ভারতের মৌলিক লিপি। সকল ভারতীয় লিপি ব্রাক্ষী লিপি থেকে জন্মলাভ করেছে। ব্রাক্ষী লিপি কুটিল রূপ হতে বাংলা লিপি ও বর্ণমালার উদ্ভব হয়। শুধু বাংলা নয় সিংহলি,শ্যামী,যবদ্বীপী ও তিব্বতি লিপির উৎস ব্রাক্ষীলিপি। পুর্বী লিপি থেকে বাংলা লিপির জন্ম হয়েছে। সেন যুগে লিপির গঠন কার্য শুরু হলেও পাঠান যুগে মোটামুটি স্থায়ী আকার লাভ করে। ১৮০০ খ্রিস্টাব্দে শ্রীরামপুর মিশন প্রেস স্থাপিত হওয়ার পূর্ব পর্যন্ত সুদীর্ঘ সময়ে হাতে লেখা হয়েছে বলে বাঙলা লিপির নানা পরিবর্তনের মাধ্যমে অগ্রসর হয়েছে।

 শ্রীরামপুর মিশন এর প্রভাবে বাংলা লিপি স্থায়ী রূপ লাভ করে এবং পরবর্তীতে বাংলা লিপি আর তেমন কোন পরিবর্তন ঘটেনি। ব্রাক্ষী লিপি মালা বাম দিক থেকে লেখা হয় এবং খরোষ্ঠী লিপিমালা ডানদিক থেকে লেখা হতো।

bcs analysis book, www rokomari com pdf, an abc of english literature by dr m mofizar rahman pdf download, bcs book price, inception plus price, bcs inception preliminary, rokomari com phone number, onnorokom book, www rokomari com guest user, bd book,

ব্রাক্ষীলিপি

About Admin

আপনি এই ওয়েব সাইটের মাধ্যমে বিসিএস সকল টপিক অনুযায়ী পোষ্ট পাবেন । যা আপনার চাকুরি পরীক্ষায় অনেক টা কাজে আসবে। বিসিএস ক্যাডার রিভিউ ও তাদের মতামত পেতে আমাদের ওয়েব সাইটেই ভিজিট করতে পারেন। আপনি বিসিএস এর সকল বই পাবেন।

Leave a Reply