Breaking News

ভাষা আন্দোলন ভিত্তিক সাহিত্য

আজকের আলোচ্য বিষয়ঃ ভাষা আন্দোলন সম্পর্কে সাধারণ জ্ঞান এবং ভাষা আন্দোলন ভিত্তিক সাহিত্য

প্রথমে আলোচনা করতেছি:

ভাষা আন্দোলন ভিত্তিক সাহিত্য:

ভাষা আন্দোলনে শওকত ওসমানের আর্তনাদে জহির রায়হানের আরেক ফাল্গুনে সেলিনা হোসেনের যাপিত জীবনে নিরন্তর ঘন্টা ধ্বনি বেজে উঠলো।

গবেষণা গ্রন্থঃ
এমআর আক্তার মুকুল ভাষা আন্দোলন থেকে স্বাধীনতা পেতে একুশের দলিলে রফিকুল ইসলামের বাংলা ভাষা আন্দোলন সৃষ্টি করে। শহীদ মিনার গড়ে তুললেন।

গানঃ
কবির সুমনের মুখে একুশের ফেব্রয়ারির কথা শুনে আব্দুল লতিফ কহিলেন মাগো-ওরা আমার মুখের ভাষা কাইড়া নিতে চায়। এ কথা শুনে আব্দুল গাফফার চৌধুরী গান ধরিলেন আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে…..এ গান শুনে আ ন ম গাজিউল হক বলিলেন ভুলবো না ভুলবো না। এ কথা শুনে আবুল ফজল বলিলেন সালাম সালাম হাজার সালাম।

চলচ্চিত্রঃ
প্রথম শহীদ রফিক উদ্দিন জহির রায়হান থেকে নেওয়া।

কবিতাঃ
মোহাম্মদ মনিরুজ্জমান শহীদ স্মরণে আলা উদ্দিন আল আজাদের স্মৃতিসÍম্ভ গড়ে তুললে মহাদেব সাহার একুশের গান ও ফজলে লোহানীর একুশের কবিতা শুনে মাহবুবুল আলম বলিলেন কাঁদদে আসেনি ফাঁসির দাবী নিয়ে এসেছি।

আবু জাফর ওবায়দুল্লাহ কোন এক মাকে নিয়ে নির্মলেন্দু গুণ কহিলেন আমাকে কি মাল্য দিবে দাও। এ কথা শুনে হাসান হাফিজুর রহমান অমর একুশের মিছিল ও ফেব্রয়ারির ঢাকা আমার রচনা করিলে সৈয়দ শামসুর রহমান শহীদ মিনারে কবিতা পাঠ করিলেন বর্ণমালা ও আমার দুখিনী বর্ণমালা।

মুক্তিযুদ্ধ ভিত্তিক সাহিত্য উপন্যাসঃ

আনোয়ার পাশার রাইফেল রুটি আওরাত এর জন্য শওকত ওসমানের দুই সৈনিক,নেকড়ে অরণ্য,জলাংগী জাহান্নম হতে বিদায় পেতে রমীদ হায়দারের অন্ধ কথাশালা ও খাঁচায় সেলিনা হোসের হাঙ্গর নদী গ্রেনেড দিয়ে যুদ্ধ ঘোষণা করলেন।

 

যুদ্ধের মাটে আক্তারুজ্জমানের তালপাতার সিপাইরা সৈয়দ শামসুল হকের নীল দংশন ও নিষিদ্ধ লোবানে শওকত আলী যাত্রা করলে আমজাদ হোসেনের অবেলার সময় শাহরিরার কবিরের পূর্বের সূর্য উঠলে হুমায়ুন আহমেদের নির্বাসন সৌরভ ওশ্যামল ছায়ায় আগুনের পরশমনিকে নিয়ে জোছনা ও জননীর গল্প লিখলেন।
আল মাহমুদ উপমহাদেশের তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়কে নিয়ে একটি কালো মেয়ের কথা রাবেয়া কাতুন একাত্তরের নিশানায় বায়ান্ন গলির এক গলি অতিক্রম করে ফেরারী সূর্য মুক্তিযুদ্ধার স্ত্রীকে নিয়ে মুহম্মদ জাফর ইকবাল বলিলেন আমার বন্ধু রাশেদ রশীদ করিমকে নিয়ে আমার যত গ্লানি।

ইমদাদুল হক মিলন মহাযুদ্ধে অভিমানে কালো ঘোড়াকে নিয়ে ঘেরাও করলে করে রেজিয়া রহমারে রক্তের অক্ষরে হারুন হাবিবের প্রিয়যুদ্ধ প্রিয়জনকে নিয়ে মহবুব সাদিক উত্তাল হয়ে উঠলে তাহমিনা আনাম এ গোল্ডেন এজ উপহার পেলেন।

নাটকঃ

মমতাজ উদদীন আহমেদ বর্ণচোরায় কি চাহ শঙ্কচিলে বকুলপুরের স্বাধীনতা পেতে স্বাধীনতা আমার স্বাধীনতা এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম স্লোগান দিয়ে আব্দুল্লাহ আল মামুন বলিলেন সুবচন নির্বাসনে চারিদিকে যুদ্ধে এখন দুঃসময়ে আলা উদ্দীন আল আজাদ নরকে লাল গোলাপে ফুটালো।

মাননীয় মন্ত্রীর একান্ত সচিব আব্দুল মতিন বলিলেন নীলিমা ইব্রাহিমের যে অরণ্য আলো নেই, সে অরণ্যে রনেশ দাস গুপ্তের ফেরি আসছে আতিকুল হক দূরবীন দিয়ে দেখলেসৈয়দ শামসুল হকের পায়ের আওয়াজ পাওয়া যায়।

কবিতাঃ
রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ বতাশে লাশের গন্ধ কবিতা লিখলে মোহাম্মদ মনিরুজ্ঝমান বলিলেন শহীদ স¦রণে জীবন তুর্য ও জার্নাল ১৯৭১ লিখবো।

আব্দুল মান্নান সৈয়দ মুক্তিযুদ্ধের প্রসঙ্গ নিয়ে স্বাধীনতা ও সল্টলেকের ইন্দিরাকে নিয়ে নির্মলেন্দু গুণ কবিতা লিখলেন অ্যালেন গিনসবার্গ বললেন আমি রচনা করবো সেপ্টম্বর অন দ্যা যশোর রোড এবং শামসুর রহমান রচনা করলেন স্বাধীনতা তুমি ,তোমাকে পাওয়ার জন্য হে স্বাধীনতা,রক্তসেচ ও গেরিলা।

গল্পঃ
আক্তারুজ্জমান রেইনকোট অপঘাতে মিলির হাতে স্টেনগান দিয়ে রাবেয়া খাতুন রাবেয় খাতুন মুক্তিযদ্ধের গল্প লিখলেন। হাসান আজিজুল হক গল্প শুনে বললেন নামহীন গোত্রহীন গল্প শুনে কেউ আসেনি। ফেরা শওকত আলী বললেন তাহলে কোথায় আমার ভালোবাসা।

 

ভাষা আন্দোলন ভিত্তিক সাহিত্যBcs, Next Bcs
ভাষা আন্দোলন ভিত্তিক সাহিত্য,

জ্যোতি প্রকাশ দত্ত দিন দুপুরের খেলা ও দিন ফুরানোর খেলা নিয়ে আমৃত্যু আজীবন মুক্তিযুদ্ধারা জহির রায়হানের সময়ের প্রয়োজনে শাহরিয়ার কবির একাত্তরের যীশুকে নিয়ে ছোটগল্প লিখলেন।

চলচ্চিত্রঃ
চাষী নজরুল উসলাম ধ্রবতারা ও সংগ্রাম এর কাহিনী দিয়ে ওরা এগারজনকে নিয়ে হাঙ্গর নদী গ্রেনেড দিয়ে মেঘের পরে মেঘ সাজিয়ে চলচ্চিত্র নির্মান করলেন। চলচ্চিত্র দেখে খান আতউর রহমান বললেন এখানো অনেক রাত,আবার তোরা মানুষ হ।

মোরশেদুল ইসলাম বললেন আমিও আগামী খেলা ঘরে শরৎ একাত্তরে আমার বন্ধু রাশেদ ও তারেক মাসুদের মাটির ময়নাকে নিয়ে চরচ্চিত্র বানালে আলমগীর কবির বললেন ধীরে বহে মেগণা ও হুমায়ুন আহমেদের আগুনের পরশমনি ও শ্যামল ছায়া চলচ্চিত্রও মন্দ নয়।

See Next Bcs post 

About Admin

আপনি এই ওয়েব সাইটের মাধ্যমে বিসিএস সকল টপিক অনুযায়ী পোষ্ট পাবেন । যা আপনার চাকুরি পরীক্ষায় অনেক টা কাজে আসবে। বিসিএস ক্যাডার রিভিউ ও তাদের মতামত পেতে আমাদের ওয়েব সাইটেই ভিজিট করতে পারেন। আপনি বিসিএস এর সকল বই পাবেন।

Leave a Reply