Breaking News

মধ্য এশিয়ার দেশ সমূহ

মধ্য এশিয়া 

এ অঞ্চলে ৫টি রাষ্ট্র রয়েছে,সকল রাষ্ট্রই সাবেক সোভিয়েত ইউনিয়ন বর্তমান রাশিয়া থেকে আলাদা হয়েছে।

উজবেকিস্তানঃ মধ্য এশিয়ার একটি স্থলবেষ্টিত দেশ। এর রাজধানী তাশখন্দ। ১২ টি প্রদেশ, একটি স্বায়ত্তশাসিত প্রজাতন্ত্র এবং একটি রাজধানী শহর গঠিত। উজবেকিস্তান সীমান্তে পাঁচটি স্থলবেষ্টিত দেশ রয়েছে: উত্তরে কাজাখস্তান; উত্তরপূর্ব কিরগিজস্তান; দক্ষিণপূর্ব তাজিকিস্তান, দক্ষিণ আফগানিস্তান; এবং দক্ষিণ পশ্চিমে তুর্কমেনিস্তান। প্রথম রাষ্ট্রপতি ছিলেন “ইসলাম করিমভ” (১৯৯১-২০১৬)।

কিরগিজিস্তানঃ
মধ্য এশিয়ার পূর্বভাগের একটি স্থলবেষ্টিত রাষ্ট্র। এর উত্তরে কাজাখস্তান, পূর্বে গণচীন, দক্ষিণে গণচীন ও তাজিকিস্তান এবং পশ্চিমে উজবেকিস্তান। বিশকেক শহর দেশটির রাজধানী ও বৃহত্তম শহর

১৯শ শতকের শেষের দিকে কিরগিজিস্তান রুশ সাম্রাজ্যের অন্তর্গত হয়। ১৯২৪ সালে এটি সোভিয়েত ইউনিয়নের একটি স্বায়ত্তশাসিত অঞ্চলের মর্যাদা পায়। ১৯৩৬ সালে এটিকে একটি সোভিয়েত প্রজাতন্ত্রের মর্যাদা দেওয়া হয়। এটি তখন কিরগিজিয়া নামেও পরিচিত ছিল। ১৯৯১ সালে দেশটি স্বাধীনতা লাভ করে এবং ১৯৯৩ সালে নতুন সংবিধান পাস করে।

তাজিকিস্তানঃ
দক্ষিণ-পূর্ব মধ্য এশিয়ার একটি স্থলবেষ্টিত প্রজাতন্ত্র। এর উত্তরে কিরগিজস্তান, উত্তরে ও পশ্চিমে উজবেকিস্তান, পূর্বে গণচীন এবং দক্ষিণে আফগানিস্তান। দুশান্‌বে দেশের বৃহত্তম শহর ও রাজধানী। গোর্নো-বাদাখশান স্বায়ত্তশাসিত এলাকাটি তাজিকিস্তানে অবস্থিত; এটি একটি জাতিগত অঞ্চল যা দেশটির ৪৫% এলাকা জুড়ে অবস্থিত।

১৯২৯ সালে তাজিকিস্তান সোভিয়েত ইউনিয়নের একটি অংশে পরিণত হয়। ১৯৯১ সালে এটি স্বাধীনতা লাভ করে।

কাজাখস্তানঃ
এশিয়ার একটি প্রজাতান্ত্রিক রাষ্ট্র। এটি বিশ্বের নবম বৃহত্তম রাষ্ট্র এবং বৃহত্তম স্থলবেষ্টিত রাষ্ট্র। এর উত্তরে রাশিয়া, পূর্বে গণচীন, দক্ষিণে কিরগিজস্তান, উজবেকিস্তান, ও তুর্কমেনিস্তান এবং পশ্চিমে কাস্পিয়ান সাগর ও রাশিয়া। কাজাখস্তান প্রায় সম্পূর্ণভাবে এশিয়া মহাদেশে অবস্থিত। তবে দেশটির কিয়দংশ উরাল নদীর পশ্চিমে ইউরোপ মহাদেশে পড়েছে। দেশের উত্তর অংশে অবস্থিত আস্তানা (পূর্বের নাম) বা নুর-সুলতান (বর্তমান নাম) শহর দেশটির রাজধানী।

১৮৭০-১৮৭৬ সালের মধ্যে রাশিয়া কাজাখ দখল নেয়। ১৯২২ থেকে ১৯৯১ পর্যন্ত কাজাখস্তান সোভিয়েত ইউনিয়নের অংশ ছিল। ১৯৯১ সালে এটি স্বাধীনতা লাভ করে।

তুর্কমেনিস্তানঃ
মধ্য এশিয়ার দক্ষিণ-পশ্চিম অংশের একটি প্রজাতান্ত্রিক রাষ্ট্র। এর উত্তরে কাজাকিস্তান ও উজবেকিস্তান, পূর্বে উজবেকিস্তান ও আফগানিস্তান, দক্ষিণে আফগানিস্তান ও ইরান এবং পশ্চিমে কাস্পিয়ান সাগর। আশগাবাত তুর্কমেনিস্তানের রাজধানী ও বৃহত্তম শহর।

মধ্য এশিয়ার দেশ সমূহ

মধ্য এশিয়ার দেশ সমূহ আজকের এই পোষ্ট এ আলোচনা করা হয়েছে।

মধ্য এশিয়ার রয়েছে যোদ্ধা জাতি। পূর্ব এশিয়াতে চীনা সংস্কৃতি আধিপত্য বিস্তার করেছিল।
প্রায় ১৭০০ খ্রিস্টপূর্বাব্দ থেকে ২০শ শতক পর্যন্ত বহু হাজার বছর ধরে ধারাবাহিকভাবে অনেকগুলি রাজবংশ চীন শাসন করে। উত্তর ও মধ্য এশিয়ার একটি জাতি, যাদের নাম মঙ্গোল জাতি, ১৩শ ও ১৪শ শতকে এশিয়ার সিংহভাগ জুড়ে তাদের সাম্রাজ্য স্থাপন করেছিল।
মধ্য এশিয়ার প্রাচীন জাতির নাম

এশিয়ার সর্বশেষ স্বাধীন দেশ তিমুর। দক্ষিণ এশিয়ার মরুভূমি অঞ্চল ও রয়েছে।
এশিয়া মহাদেশের মানচিত্র বাংলায় পূর্ব এশিয়ার দ্বীপময় দেশ জাপান ।
উত্তর এশিয়া সম্পর্কে জানতে সাথেই থাকুন।

About মোঃ জয়নাল আবদীন

আপনি আমাদের সাইটে পাবেন বিসিএস পরীক্ষার জন্য অনলাইন ভিক্তিক পরীক্ষা ও রেজাল্ট । Next Bcs

Check Also

চাকরির পরীক্ষা,ব্রাক্ষীলিপি

ব্রাক্ষীলিপি

ব্রাক্ষীলিপি ভারতের মৌলিক লিপি। সকল ভারতীয় লিপি ব্রাক্ষী লিপি থেকে জন্মলাভ করেছে। ব্রাক্ষী লিপি কুটিল …

Leave a Reply