Breaking News

রবীন্দ্রনাথ ঠাকুর

রবীন্দ্রনাথ ঠাকুর জন্মঃ  ৭ মে ১৮৬১ খ্রিস্টাব্দ (বাঙলা ২৫ শে বৈশাখ ১২৬৮ বঙ্গাব্দ), কলকাতার জোড়াসাঁকোর ঠাকুর পরিবারে জন্মগ্রহণ করেন।পিতামহ ছিলেন প্রিন্স দ্বারকানাথ ঠাকুর, পিতামহী দিগম্বরীদেবী এবং পিতা ছিলেন মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুর ও মাতা সারদা দেবী । তিনি পিতামাতার  চৌদ্দ সন্তানের মধ্যে ৮ম তম ছিলেন। রবীন্দ্রনাথ ঠাকুরের পদবী ছিল কুশারী। তার চৈনিক নাম ছিল চু তেন তান।

তিনি মূলত বাংলা সাহিত্যের সর্বশ্রেষ্ঠ প্রতিভা; সব্যসাচী লেখক, কবি,নাট্যকার, ঔপন্যাসিক, ছোটগল্পকার, প্রাবন্ধিক, দার্শনিক, সঙ্গীত রচয়িতা, সুরস্রষ্টা, গায়ক, চিত্রশিল্পী, অভিনেতা, সমাজসেবী ও শিক্ষাবিদ।

রবীন্দ্রনাথ ঠাকুরের সংক্ষিপ্ত জীবনী ,
রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনী,
রবীন্দ্রনাথ ঠাকুরের নাটক,
রবীন্দ্রনাথ ঠাকুরের উপন্যাস সমগ্র,
রবীন্দ্রনাথ ঠাকুর কবিতা,
রবীন্দ্রনাথ ঠাকুরের ভাই বোন,
রবীন্দ্রনাথ ঠাকুরের ছদ্মনাম,
রবীন্দ্রনাথ ঠাকুর নোবেল পুরস্কার,
রবীন্দ্রনাথ ঠাকুরের প্রবন্ধ,
রবীন্দ্রনাথ ঠাকুরের প্রথম কবিতা,
রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনী

রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনী নিয়ে অনেক কিছু জানা যায় । রবীন্দ্রনাথ ঠাকুরের গৃহ শিক্ষক ছিলেন নীলকমল ঘোষাল , রাজনারায়ণ বসু। পারিবারিক বংশের নাম পিরালি বংশ । কবি গুরুর পারিবারিক উপাধি কুশারি ।

রবীন্দ্রনাথ বিশ্ববিদ্যালয় স্থাপিত হচ্ছে সিরাজ গঞ্জের শাহাজাদ পুরে ।

তবে কুষ্টিয়ার কুটিবাড়িতে ও নওগাঁর পতিসরেও আলাদা ক্যাম্পাস থাকবে। দেশের ৩৮তম বিশ্ববিদ্যালয় এটি। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি শেখ মজিবর রহমানের পর তিনি বিবিসিএর জরিপে ২য় স্থান করেছেন।

ব্রিটিশ ভারতের রাজধানী কলকাতার পিরালি ব্রাহ্মণ পরিবারে বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্ম। ১৮৭৪ সালে ‘তত্ত্ববোধিনী পত্রিকা’য় প্রথম তাঁর ‘অভিলাষ’কবিতাটি প্রকাশিত হয়। তখন তার বয়স মাত্র ১৩ বছর।

২৫•০২•১৮৭৫ সালে ‘অমৃতবাজার’ পত্রিকায় তার তাঁর প্রথম স্বাক্ষরযুক্ত কবিতা প্রকাশিত হয় । তখন তাঁর বয়স ছিল মাত্র ১৪ বছর। ‘হিন্দুমেলার উপহার’ তার স্বাক্ষর যুক্ত প্রথম প্রকাশিত কবিতা ।

ইংরেজি সাহিত্য পাঠের উদ্দেশ্যে প্রথম ইংল্যান্ডে যান ১৮৭৮ সালে।

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রথম প্রকাশিত কাব্যগ্রন্থের নাম কবি কাহিনী। দ্বিতীয় প্রকাশিত কাব্যগ্রন্থ বনফুল। রবীন্দ্রনাথের প্রথম প্রকাশিত ছোটগল্পের নাম ভিখারিণী যা ভারতী পত্রিকায় প্রকাশিত হয়। প্রথম প্রকাশিত প্রবন্ধগ্রন্থ বিবিধপ্রসঙ্গ। রবীন্দ্রনাথ ঠাকুরের প্রথম প্রকাশিত প্রবন্ধ ‘ভুবনমোহিনী প্রতিভা’।

আর্জেন্টিনার মহিলা কবি ভিক্টোরিয়া ওকাম্পো যিনি রবীন্দ্রনাথকে বিজয়া নাম প্রদান করেন। রবীন্দ্রনাথ ঠাকুর পূরবী কাব্য গ্রন্থ তাকে উৎসর্গ করেন।

হিন্দু-মুসলিম মিলনের লক্ষ্যে রবীন্দ্রনাথ রাখিবন্ধন’ অনুষ্ঠানের প্রচলন করেন।

রবীন্দ্রনাথ ঠাকুর

রবীন্দ্রনাথ ঢাকায় আসেন মোট ২ বার । ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১৯২৬সালে কার্জন হলে ১ম বক্ততা দেন । তখন তার শিরোনাম ছিলঃ

“The Meaning of Art”

আবার তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১৯২৬সালে কার্জন হলে বক্ততা দেন । তখন তার শিরোনাম ছিলঃ“The Rule of the Giant”

 ১৯২৬সালে ১০ ফে: তৎকালীন মুসলিম হল বর্তমান সলিমুল্লাহ হলের ছাত্ররা রনীন্দ্রনাথকে একটি বিষয় রচনা করতে অনুরোধ করেন। তখন তিনি তাদের উদ্দেশ্যে রচনা করেনঃ তোমার স্মৃতি যেন তরুণ এই মুসলিম হলের অন্তরে চিরদিন রস ও নবনব কর্মপ্রেরণা সঞ্চার করে ’ এই রবীন্দ্রনাথকে প্রার্থনাটি করেছিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের ছাত্রদের অনুরোধে রবীন্দ্রনাথ রচনা করেনঃ বাসন্তিকা এর প্রথম পঙক্তি- “এ কথাটি মনে রেখো /তোমাদের এই হাসি খেলায় / আমি এ গান গেয়েছিলেম/ জীর্ণ পাতা ঝরার বেলায় ’’ ।

আরো জানতেঃ

রবীন্দ্রনাথ ঠাকুরের ছদ্মনাম ছিল মোট ৯টি। ভানুসিংহ ঠাকুর, অকপটচন্দ্র, আন্নাকলী পাকড়াশী, দিকশূন্য ভট্টাচার্য ,নবীন কিশোর শর্মণ, ষষ্ঠীচর দেবশর্মা,
বাণীবিনোদ বিদ্যাবিনোদ, শ্রীমতি কনিষ্ঠা এবং শ্রীমতি মধ্যমা।

বঙ্গভঙ্গ বিক্ষোভ প্রামান্য চিত্রের পরিচালক কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। ১৮৯২সালে রবীন্দ্রনাথ কলকাতা থেকে কুষ্টিয়ার শিলাইদহ আসেন এবং রচনা করেন সোনার তরী কাব্য গ্রন্থ । তার সোনার তরী কাব্যে অসাধারণ কিছু উক্তিঃ

গগনে গরজে মেঘ, ঘন বরষা।

কূলে একা বসে আছি, নাহি ভরসা।

রাশি রাশি ভারা ভারা ধান কাটা হল সারা,

ভরা নদী ক্ষুরধারা খরপরশা।

কাটিতে কাটিতে ধান এল বরষা।

একখানি ছোটো খেত, আমি একেলা,

চারি দিকে বাঁকা জল করিছে খেলা।

পরপারে দেখি আঁকা তরুছায়া মসীমাখা

গ্রামখানি মেঘে ঢাকা প্রভাতবেলা—

এ পারেতে ছোটো খেত, আমি একেলা।


রবীন্দ্রনাথ ২৯৮টি লালন শাহের গান সর্বপ্রথম সংগ্রহ করেন।

রবীন্দ্রনাথের ৫২টি কাব্যগ্রন্থ, ৩৮টি নাটক, ১২ টি উপন্যাস ও ৩৬টি প্রবন্ধ ও অন্যান্য গদ্যসংকলন তার জীবদ্দশায় বা মৃত্যুর অব্যবহিত পরে প্রকাশিত হয়। তার সর্বমোট ৯৫টি ছোটগল্প ও ১৯১৫টি গান যথাক্রমে গল্পগুচ্ছ ও গীতবিতান সংকলনের অন্তর্ভুক্ত হয়েছে। 

রবীন্দ্রনাথ ঠাকুরের নাটক রচনা করেছেন ।

ডিলিট উপাধী প্রদানঃ

রবীন্দ্রনাথ ঠাকুরকে ঢাকা বিশ্ববিদ্যালয় হতে ১৯৩৬সালে ,কলকাতা বিশ্ববিদ্যালয় ১৯১৩সালে এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়১৯৪০সালে সালে ডি.লিট উপাধী প্রদান করা হয়।

About মোঃ জয়নাল আবদীন

আপনি আমাদের সাইটে পাবেন বিসিএস পরীক্ষার জন্য অনলাইন ভিক্তিক পরীক্ষা ও রেজাল্ট । Next Bcs

Leave a Reply